পৃষ্ঠা

স্বাগতম। আপনাদের সুচিন্তিত মতামত ও সহযোগিতা একান্ত কাম্য । আমাদের ব্লগে মতামত জানাতে মেল করুন "shikhyajagot@gmail.com" ঠিকানায় । ২৫/০৯/২০১৩, ধন্যবাদ

বিষয় খুজেতে এখানে লিখুন

Wednesday, September 25, 2013

ভূগোল কি ?

সংজ্ঞাঃ-
"ভূ" শব্দটির অর্থ পৃথিবী আর "গোল" শব্দটির অর্থ গোলাকার , অর্থাৎ সাধারন অর্থে গোলাকার পৃথিবীর বর্ণনাই হল "ভূগোল"  , অর্থাৎ পৃথিবীর পাহাড়, পর্বত, নদ, নদী, সাগর, মহাসাগর , মালভূমি, সমভূমি , বিভিন্ন দেশ  প্রভৃতি নিয়ে আলোচনাই হল ভূগোল । তবে ব্যাপক অর্থে  ভূগোলের আলোচ্য বিষয়ের পরিধি পৃথিবী কে ছাড়িয়ে বিশ্ব ব্রম্নান্ডের শেষ জানা সীমা পর্যন্ত অবস্থিত । প্রাচীন গ্রীক ভূগোল বিদ এরাটোস্থেনিস সর্ব প্রথম এই "ভূগোল" শব্দটি ব্যবহার করেন ।

প্রকৃতি ঃ-
Source:- ভূগোলের শ্রেণী বিভাগ
ভূগোল একটি গতিশীল বিষয় , বর্তমান কালে এই শাস্ত্রের পরিধি যথেষ্ট বৃদ্ধি পেয়েছে । বর্তমানে  ভূগর্ভ, বায়ুমণ্ডল , বারিমণ্ডল , নভোমণ্ডল , প্রভৃতি আলোচনার পাশাপাশি প্রাকৃতিক পরিবেশে মানুষের অবস্থান , সম্পর্ক ও মানব জীবনের উন্নয়ন বা বিকাশ এ সব কিছুই ভূগোলের মূল প্রতিপাদ্য বিষয় হিসাবে বিবেচ্য । ভূগোলের এই বহুমুখী বিষয় গুলিকে অনেক গুলি ভাগে ভাগ করা হয় , যেমন - ১) ভূমিরুপ বিদ্যা, ২) ভূ বিদ্যা, ৩) আবহবিদ্যা, ৪) গানিতিক ভূগোল , ৫) মৃত্তিকা ভূগোল ৬) অর্থনৈতিক ভূগোল, ৭) প্রাণী ভূগোল, ৮) রাজনৈতিক ভূগোল ৯) উদ্ভিদ ভূগোল, ১০) পৌর ভূগোল , ১১) গ্রামীণ ভূগোল, ১২) জনসংখ্যা ভূগোল, প্রভৃতি ।  




তথ্যসূত্রঃ- ১) http://www.physicalgeography.net/fundamentals/1b.html
                 ২) http://geography.about.com/od/studygeography/a/branchesgeog.htm